Articles

ওপেন স্ট্রিট ম্যাপ (OpenStreetMap)

ওপেন স্ট্রিট ম্যাপ (OpenStreetMap) হলো একটি মুক্ত মানচিত্র। স্বেচ্ছাসেবকদের অবদানের ভিত্তিতে তৈরী হচ্ছে সমগ্র বিশ্বের এই মানচিত্রটি। শুধুমাত্র মানচিত্র তৈরীই নয় বরং সকলের ব্যবহার উপযোগী একটি তথ্য-উপাত্তের ভান্ডার তৈরীর লক্ষ্যে শুরু হয়েছিল এই প্রকল্পটি। প্রত্যেকেই যদি তার অবস্থানের চারিদিকে এবং তার পরিচিত স্থানগুলো মানচিত্রে যুক্ত করতে থাকে তবে এক সময় এটি এমন একটি মানচিত্র তৈরী হবে যেখানে পৃথিবীর সকল স্থানের সকল তথ্য উল্লেখ থাকবে।

ওপেন স্ট্রিট ম্যাপ (OpenStreetMap)-এর বিশেষ সুবিধা হলো এটি নিজের ভাষায় ব্যবহার করা যায় এবং যে কেউই এখানে তথ্য যোগ করতে পারে। আর শুধুমাত্র যে OSM-এর তথ্য উপাত্ত নিজের ভাষায় ব্যবহার করা যায় এমনই নয়, মূল ওয়েবসাইট, সম্পাদনার অ্যাপলিকেশন সমূহ এবং সকল সহায়িকা ও নির্দেশাবলী অনুবাদ করার সুযোগ রয়েছে।

https://www.openstreetmap.org হলো ওপেন স্ট্রিট ম্যাপ (OpenStreetMap) এর মূল ওয়েবসাইটের ঠিকানা।

মানচিত্র সম্পাদনা

ওপেন স্ট্রিট ম্যাপ (OpenStreetMap)-এ সকলেই মানচিত্র সম্পাদনার কাজ করতে পারেন। সম্পাদনা বা তথ্য সংযোজনের কাজগুলো বিভিন্নভাবে করার সুযোগ রয়েছে। অবদানকারীরা যেমন সরাসরি https://www.openstreetmap.org ঠিকানা থেকে মানচিত্রে তথ্য সম্পাদনা করতে পারবেন পাশাপাশি মোবাইল অ্যাপ, জিপিএস ডিভাইস বা ক্যামেরা দিয়ে ছবি তুলেও সম্পাদনার কাজে অংশগ্রহন করতে পারেন। এছাড়া নির্দিষ্ট স্থানের মানচিত্র কাগজে প্রিন্ট করে সেটি সম্পাদনার পর পরবর্তীতে ওএসএম-এ সংযুক্ত করার ব্যবস্থা রয়েছে।

OpenStreetMap Edit window

সহায়িকা ও অন্যান্য তথ্য

মানচিত্র, এর তথ্য-উপাত্ত, ব্যবহারের বিভিন্ন দিক, প্রকল্প ও বিভিন্ন উদ্যোগ সম্পর্কিত তথ্য নিয়ে একাধিক ওয়েবসাইট রয়েছে। প্রথমিকভাবে নতুন ব্যবহারকারীদের উপযোগী কিছু ওয়েবসাইটের একটি তালিকা নিচে দেয়া হচ্ছে।

  • OSM Wiki (https://wiki.openstreetmap.org): ওপেন স্ট্রিট ম্যাপ (OpenStreetMap) সম্পর্কিত সব থেকে সমৃদ্ধ ওয়েবসাইট হলো ওএসএম উইকি। ওএসএম সম্পর্কি সকল ধরনের প্রায় সকল তথ্য পাওয়া যাবে এখানে।
  • LearnOSM (https://learnosm.org): নবীন থেকে অভিজ্ঞ সকল ধরনের অবদানকারীর জন্যই এই ওয়েবসাইটটি বেশ কাজে আসবে। নিবন্ধন থেকে শুরু করে সম্পাদনার জন্য বিভিন্ন টুল ব্যবহার, তথ্য উপাত্তা ব্যবহারের বিভিন্ন উদাহারণসহ নানা বিষয়ে টিউটোরিয়ালের মাধ্যমে ধাপে ধাপে বর্ণনা করা আছে।
  • Missing Maps (http://www.missingmaps.org): প্রতিবছর বিভিন্ন দূর্যোগের ফলে প্রায় ১ লক্ষ মানুষ মারা যায় এবং ২০কোটি মানুষ তাদের বাসস্থান থেকে সরে যেতে বাধ্য হয়। এই দূর্যোগগুলো কখনো এমন স্থানে হয় যেগুলো কোনো মানচিত্রেই চিহ্নিত নেই, ফলে সহযোগীতার জন্য যারা এগিয়ে আসছেন তারা প্রথমেই একটি বড় বাধার সম্মুখীন হন। দূর্যোগ প্রবন এসকল এলাকার সকল তথ্য মানচিত্রে যুক্ত করার উদ্দেশ্য নিয়ে শুরু হয়েছিলো মিসিং ম্যাপস এবং পররর্তীতে প্রতিষ্ঠানটি কাজের ব্যাপ্তি আরও বৃদ্ধি করেছে।
  • HOTOSM (https://hotosm.org): Humanitarian OpenStreetMap Team এর সংক্ষিপ্ত রূপ হলো HOT। এটি বিভিন্ন দেশের স্বেচ্ছাসেবকদের সমন্বয়ে তৈরী একটি দল যারা বিশ্বের বিভিন্ন্ স্থানে মানচিত্রের মান উন্নয়নের মাধ্যমে বহু মানবিক কার্যক্রমে যুক্ত হয়ে থাকে। এই কার্যক্রমগুলো সফল ভাবে সম্পন্ন করার জন্য অন্যান্য প্রতিষ্ঠানের সহযোগীতার মাধ্যমে তারা বেশ কিছু টুল তৈরী করেছে এবং প্রতিনিয়ত ওএসএম-এর উন্নয়নে অবদান রেখে যাচ্ছে।

বাংলাদেশ কমিউনিটি

ওপেন স্ট্রিট ম্যাপ একটি অনলাইন প্রকল্প। যে কেউ বিশ্বের যে কোনো স্থান থেকেই এই প্রকল্পে অংশগ্রহন করতে পারে। নির্দিষ্ট ক‌োনো প্রতিষ্ঠান বা দেশের নিবন্ধন প্রয়োজন নেই। বাংলাদেশে অবস্থান করছেন অথবা বাংলাদেশের মানচিত্র উন্নয়নের জন্য অবদান রাখতে চান এবং সকলের মধ্যে যোগাযোগ থাকলে কাজে সমন্বয় সহজ হয়।

  • বাংলাদেশের ওএসএম-এ অবদানকারীদের গ্রুপ ওএসএম বাংলাদেশের একটি ফেসবুক গ্রুপ রয়েছে: https://www.facebook.com/groups/osmbd
  • বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (BdOSN) সম্প্রতি ওপেন স্ট্রিট ম্যাপের মান উন্নয়নে উদ্বুদ্ধ করার জন্য কার্যক্রম শুরু করেছে। কার্যক্রম সম্পর্কে জানতে যুক্ত হতে পারেন ফেসবুক গ্রুপ https://www.facebook.com/groups/BdOSN.OSM
Image
Image
© 2018 JoomShaper, All Right Reserved